সাহিত্য পুরস্কার পাচ্ছেন নির্মলেন্দু গুণ “কবি জসীমউদ্দীন “

বাংলা কবিতায় কবি জসীমউদ্‌দীনের অনন্য অবদান স্মরণে বাংলা একাডেমি ২০১৯ সাল থেকে দিতে যাচ্ছে ‘কবি জসীমউদ্‌দীন সাহিত্য পুরস্কার’। প্রথমবারের মতো এ পুরস্কারে ভূষিত হয়েছেন কবি নির্মলেন্দু গুণ।

বাংলা ভাষা ও সাহিত্যের যে কোনও শাখায় সার্বিক অবদানের জন্য একজন সাহিত্যিককে এক বছর অন্তর বাংলা একাডেমি এ পুরস্কার প্রদান করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পুরস্কারের অর্থমূল্য দুই লাখ টাকা।

আগামী ২৮ ফেব্রুয়ারি বাংলা একাডেমি আয়োজিত ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে কবির হাতে।

এর আগে নির্মলেন্দু গুণ রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

গত বছরের শুরুতেই এই পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত জানিয়ে এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বাংলা একাডেমি যে সব পুরস্কার দেয়, তার মধ্যে এটিই হবে সবচেয়ে বেশি মূল্যমানের পুরস্কার।

এই পুরস্কার সম্পর্কে ওই সংবাদ সম্মেলনে বলা হয়, ‘এই পুরস্কারটি মরণোত্তর দেওয়া হবে না। এটি দেওয়ার ক্ষেত্রে ৬০ বছর বা তার বেশি বয়সী সাহিত্যিকদের বিবেচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *