ফিজিক্সটাই বদলে দিতেন আইনস্টাইনের স্ত্রী!

বিশ্বখ্যাত পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন তার স্ত্রী মিলেভাকে লেখা একটি চিঠির কথা জানা গেছে। সদ্য প্রকাশিত ‘আইনস্টাইন’স ওয়াইফ : দ্য রিয়েল স্টোরি অব মিলেভা আইনস্টাইন-মারিক’ বইতে চিঠির বিষয়ে আলোচনা করা হয়েছে।

সেখানে বলা হচ্ছে, আইনস্টাইনের সঙ্গে সম্পর্ক না ভাংলে হয়তো ফিজিক্সটাই বদলে দিতেন মিলেভা- যার ইঙ্গিত মিলেছে স্ত্রী মিলেভাকে লেখা একটি চিঠিতে। আইনস্টাইন ১৯০০ সালের অক্টোবরে মিলেভাকে একটি চিঠিতে লিখেছিলেন, আমি খুবই ভাগ্যবান যে তোমার মতো একজনকে পেয়েছি। যে একেবারে আমার সমান।

হফ?টস্ট্রা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ডেভিড সি ক্যাসিডিসহ তিনজন লেখকের ওই গবেষণামূলক বইটি থেকে অনেক তথ্য বেরিয়ে এসেছে।

তাতে বলা হচ্ছে, স্ত্রী মিলেভার প্রতিভাকে অনেক আগেই বুঝতে পেরেছিলেন আইনস্টাইন। কিন্তু মিলেভার প্রতিভা বিকাশে ততটা ভূমিকা ছিল না কিংবদন্তি বিজ্ঞানীর। বইটি জানাচ্ছে, পদার্থবিজ্ঞান ও গণিত শাস্ত্রে অসাধারণ ব্যুৎপত্তি ছিল মিলেভার। তবু ওই সময়ের অনেক মহিলা বিজ্ঞানীর মতোই মিলেভাও হারিয়ে গিয়েছিলেন উপেক্ষায়।

বিয়ে বিচ্ছেদের যন্ত্রণায় গভীর অবসাদে ডুবে গিয়েছিলেন মিলেভা। এ কারণে পদার্থবিজ্ঞান ও গণিতে সেই সময়ের অন্যতম সেরা প্রতিভা মিলেভাকে আর তেমনভাবে জ্বলে উঠতে দেখা যায়নি।

বইটিতে মিলেভার শৈশব নিয়ে বিশদে লিখেছেন অধ্যাপক ক্যাসিডি। বিজ্ঞানের ইতিহাসবিদ রুথ লিউইন সাইম লিখেছেন, আইনস্টাইনের সময় বিজ্ঞানের দুনিয়ায় কোনো কদরই পেতেন না মহিলারা।

কিন্তু নানা বাধা কাটিয়ে মিলেভা পদার্থবিজ্ঞান ও গণিত নিয়ে পড়াশোনা করেছিলেন। আর বিজ্ঞানের ওই দুটি জটিলতম শাখাতেও দেখিয়েছিলেন চমকে দেয়ার মতো ব্যুৎপত্তি। কিন্তু বিয়ে বিচ্ছেদের যন্ত্রণায় তা আর পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *