তামিমের রেকর্ড গড়া শতক

আর কদিন বাদে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ। কিউইদের মাটিতে খেলতে যাওয়ার আগে যেন নিজেকে ভালোভাবেই প্রস্তুত করে নিলেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বিপিএলের ফাইনালে অবিশ্বাস্য এক ইনিংস খেললেন তিনি। বিপিএলে নিজের সেরা ইনিংসটা খেলে শুধু দলকেই চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে দেননি, নিজের ঝুলিটাকেও বেশ সমৃদ্ধ করেছেন। আসরে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক হয়েছেন এই বাঁহাতি ওপেনার।

বিপিএলের ছয় আসরে এবারই প্রথম ফাইনালে খেলেছেন তামিম। তাই যেন নিজের প্রথম ফাইনালটাকে স্মরণীয় করে রাখলেন দেশের অন্যতম সেরা এই ওপেনার।  ৬১ বলে ১৪১ রানের দুর্দান্ত ইনিংস খেললেন তিনি। যা বিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে ২০১৭ সালে ক্রিস গেইল ১৪৬ রান করেছিলেন। মাত্র ৫ রানের জন্য ক্যারিবীয় তারকাকে টপকে যেতে পারেননি বাংলাদেশি এই ড্যাশিং ওপেনার। অবশ্য বিপিএলের ইতিহাসে স্থানীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ইনিংস এখন তামিমেরই।

তামিম ১৪১ রানের ইনিংসটি খেলতে ১০টি চার ও ১১টি ছক্কা হাঁকিয়েছেন। বিপিএলের এক ইনিংসে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড এখন তাঁর।

এই আসরে ১৪ ম্যাচ খেলে একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরিতে তামিমের মোট সংগ্রহ ৪৬৭ রান। তাঁর ওপরে একজনই আছেন রংপুর রাইডার্সের রাইলি রুশো। তিনি করেছেন ৫৫৮ রান।

বিপিএলে এর আগে বাংলাদেশি তিনজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন। তামিম হলেন চতুর্থ। ২০১৩ সালে  শাহরিয়ার নাফীস খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে (১০২*),  একই বছর মোহাম্মদ আশরাফুল  ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে (১০৩*), ২০১৬ সালে সাব্বির রহমান রাজশাহী কিংসের হয়ে (১২২)  সেঞ্চুরি করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *