অদ্ভুত যত কৌশল খাবারের বিজ্ঞাপনে আলোকচিত্রশিল্পীদের

ফটোগ্রাফি বা আলোকচিত্রবিদ্যা বর্তমানের একটি জনপ্রিয় বিষয়। একটি ছবিকে আমরা যতটা সুন্দরভাবে দেখতে পাই, এর পেছনে থাকে অনেক না জানা অধ্যায়। ছবিকে সুন্দর করে ফুটিয়ে তোলার জন্য আলোকচিত্রশিল্পীরা অনেক উদ্ভাবনী কাজ করেন। তাদের এই উদ্ভাবনী শক্তির কারণেই আমরা চোখজুড়ানো সব ছবি দেখতে পাই। তবে আলোকচিত্রশিল্পীদের মধ্যে যারা খাবারের ছবি তোলেন, তাদের উদ্ভাবনগুলো আসলেই বিস্ময়কর।

খাবারের বিজ্ঞাপনগুলোতে আমরা খাবারের অনেক আকর্ষণীয় ছবি দেখতে পাই। রেস্তোরাঁতে খেতে গেলে সেখানকার মেন্যুতে অনেক সুন্দর ছবি দেখি। টিভির বিজ্ঞাপনেও খুব আকর্ষণীয়ভাবে তুলে ধরা হয়। কিন্তু ছবির সাথে বাস্তবের মিল পাওয়া যায় না। খাওয়ার সময় আমরা দেখতে পাই- ছবিতে এগুলো যত সুন্দর দেখায় চোখের সামনে ততটা মনে হয় না। এর কারণ হচ্ছে আলোকচিত্রীদের ছবি তোলার কিছু কৌশল। খাবারের ছবি তোলার সময় একে আমাদের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য তারা কিছু পদ্ধতি অবলম্বন করে।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সবচেয়ে বেশি যে ধরনের ছবি দেখা যায় তার মধ্যে খাবারের ছবি অন্যতম। ইন্সটাগ্রামে সেলফির পর খাবারের ছবিই বেশি দেখা যায়। তবে খাবারের ছবি তোলা কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম আসার পর শুরু হয়নি। বরং এটি প্রায় ২০০ বছর ধরে হয়ে আসছে! ২০১৭ সালে প্রকাশিত লেখিকা সুসান ব্রাইটের ‘ফিস্ট ফর দ্য আইস’ বইতে খাবারের ছবি তোলার ইতিহাস সম্পর্কে জানা যায়। ১৮৩৯ সালে সর্বপ্রথম খাবারের ছবি তোলা হয়। এর আগে খাবার হাতে আঁকা ছবির মধ্যেই সীমাবদ্ধ ছিল।

১৮৪৫ সালে উইলিয়াম হেনরি ফক্স একটি খাবারের ছবি তোলেন। একটি ঝুড়ির মধ্যে আনারস ও কিছু ফল দেখা যায় ছবিতে। এটি ছিল শুধুমাত্র খাবারকে ছবির মূল বিষয়বস্তু হিসেবে রাখা প্রথম ছবিগুলোর একটি। উনবিংশ শতাব্দীতে খাবারের ছবিগুলোকে শুধু শৈল্পিকভাবেই দেখা হতো। বিংশ শতকে এর বাণিজ্যিকীকরণ করা হয়।

উইলিয়াম হেনরি ফক্সের সেই ছবি; Image Source: artsy.net
১৯৪০ সালে ক্রিসকো, আন্ট জেমিমা ইত্যাদি আমেরিকান ব্রান্ডগুলো ‘কুকবুকলেট’ ছাপানো শুরু করে। এগুলোর মাধ্যমে তারা খাবারের ছবি দিয়ে প্রচারণা করতো। বর্তমানে এটি রেস্তোরাঁ কিংবা খাবারের ব্র্যান্ডগুলোর একটি অবিচ্ছেদ্য অঙ্গ। তবে এই ছবি তোলা খুব কঠিন একটি কাজ। কারণ গরম খাবার ঠান্ডা হয়ে যায়, আর্দ্র খাবার শুকিয়ে যায়, জমাট খাবার গলে যায়, ফলের রঙ বদলে যায়। দীর্ঘ সময় ধরে ছবি তোলার প্রয়োজন হয় বলে খাবারের চেহারা বদলে যায়। এই অসুবিধা দূর করার জন্য আলোকচিত্রীরা কিছু অদ্ভুত কৌশল অবলম্বন করে। তারা খাবারের সাথে কিছু কৃত্রিম বস্তু মিশিয়ে ছবি তোলে। এগুলোর মধ্যে রঙ, সাবানের ফেনা থেকে জুতার কালি উল্লেখযোগ্য। কীভাবে তারা কাজটি করে জেনে নেয়া যাক।

সাবান দিয়ে কফির বুদবুদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *